ক্লাস ৬ এর প্রথম ও দ্বিতীয় অধ্যয়ের অনুশীলনী প্রশ্ন উত্তর | Class 6 history chapter 1 and chapter 2 question answer pdf
ক্লাস ৬ এর প্রথম ও
দ্বিতীয় অধ্যয়ের
অনুশীলনী প্রশ্ন উত্তর
৩। নিজের ভাষায় ভেবে লেখো ( তিন / চার্ লাইন ) :
৩.১। আদিম মানুষ যাযাবর ছিল কেন ?
উঃ - খাদ্যের সন্ধানে আদিম মানুষ যাযাবর জীবন কাটাত। আদিম মানুষ প্রথমে খাদ্য উৎপাদন করতে পারত। তারা ঘুরে ঘুরে গাছের ফলমূল জোগাড় করে , পশু শিকার করে জীবন অতিবাহিত করত। খাদ্যের সন্ধানে তাদের নানা জায়গায় ঘুরে দিন কাটাতে হত। তাই আদিম মানুষ যাযাবর ছিল।
৩.২। আগুন জ্বালাতে শেখার পর আদিম মানুষের কী কী সুবিধা হয়েছিল ?
উঃ - আগুন জ্বালাতে শেখার ফলে আদিম মানুষের নিম্নলিখিত সুবিধা হল - ১) আদিম মানুষ কাঁচা মাংসে মাংসের পরিবর্তে মাংস আগুনে পুড়িয়ে খেতে শেখে। ২) তীব্র শীতের হাত থেকে রক্ষা পায়। ৩) বন্য জন্তুর আক্রমনের ভয় দূর হয়। ৪) গুহার মধ্যে আলো জ্বালার ফলে রাত্রে তারা বসে বসে শিল্প কর্ম শুরু করে। ৫) মানুষের সামনের দাঁত ছোটো হয়ে আসে ফলে চেহারার পরিবর্তন হয় শরীরে জোর বাড়ে ও বুদ্ধির বিকাশ হয়।
৩.৩। আদিম মানুষ কেন জোট বেঁধেছিল ? এর ফলে কি লাভ হয়েছিল ?
উঃ - প্রাথমিক ভাবে মানুষ ছিল যাযাবর অসহায়। বন্যজন্তুর আক্রমনে তারা প্রায়ই মারা যেত। শিকারে বের হয়ে তারা বন্য পশুদের আক্রমনে মারা পড়ত। তাই তারা জোট বাঁধল। এর ফলে শিকারে সুবিধা হল , জোট বেঁধে শিকার করলে বড়ো প্রাণী শিকার করতে পারত। অনেক মাংস পাওয়া যেত। বিপদে পড়লে তার মোকাবিলা করতে পারত।
৩.৪। নতুন পাথরের যুগ কোন কোন দিক থেকে নতুন ছিল ?
উঃ - আদিম মানুষের ইতিহাসে নতুন পাথরের যুগ অনেক দিক থেকে নতুন ছিল। এই সময় নানা পরিবর্তন এসেছিল। পাথরের হাতিয়ার বানানোর কৌশল অনেক উন্নত হয়েছিল। নানান রকম পাথরের হাতিয়ার তৈরী শুরু হল। মানুষ কৃষিকাজ শিখল , নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করতে শিখল। পাশাপাশি ছোটো পাথরের হাতিয়ারও ব্যবহার করা হত। মানুষ পাথরের যুগে শিকার করে বা পশু চরণে ছেলেরা দোল বেঁধে যেত। মেয়েরা বাচ্চাদের দেখাশুনা করত। চাষাবাদ আবিষ্কার হলে মানুষ স্থায়ী বসতির দিকে এগোতে থাকে।
অতিরিক্ত প্রশ্নোত্তর
১। সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো
- ( হামানদিস্তা /শিলনোড়া / মিক্সার ) এর ব্যবহার আগে হয়েছে।
- ইতিহাসের কথা ( মনগড়া /নিছক মনগড়া নয় / বাস্তব সত্য )
- ইতিহাস বইতে ( সময়ের হিসাব / পুরোনো দিনের কথা / মানুষের কথা ) থাকে।
- ইতিহাসে খালি ( মানুষের কথাই / জীবজন্তু / পুরোনো দিনের কথা ) বলা হয়ে থাকে।
- মানুষ প্রথমে ( আগুন জ্বালাতে / চাষবাস করতে / পশুপালন করতে ) শেখে।
- মরুভুমি অঞ্চলে ( নদীর গুরুত্ব কম / নদীর গুরুত্ব বেশি / উটের গুরুত্ব বেশি )
- মানুষের কাজকর্ম ( ইচ্ছামত চলে / ভূগোল মাফিক চলে / পরিবেশ ও ভূগোল মাফিক চলে )
- পশ্চিমবঙ্গের যানবাহনে ( নদীর কথা / নৌকার কথা / উটের কথা ) অবশ্যই থাকবে।
- পশ্চিমবঙ্গের লোকেরা ( ভাত / রুটিকে ) প্রধান খাদ্য হিসেবে গ্রহণ করে।
- ভারতীয় উপমহাদেশকে ( ভারতবর্ষ / আর্যাবর্ত / দাক্ষিণাত্য ) বলা হত।
- ভারত শব্দের অর্থ ( ভরতের বংশধর / ভারতের আদীবাসী / উপমহাদেশ )
- বিন্ধ্য পর্বতের দক্ষিণ দিকে ( আর্যদের বিশেষ প্রভাব / দ্রাবিড়দের প্রভাব ) ছিল।
- প্রাক - ইতিহাস ও ইতিহাস পর্বের মাঝের সময়কালকে ( মাঝের ইতিহাস যুগ / লোহা যুগ / তামা পাথরের যুগ ) বলে।
- ইউরোপের স্পেনে ( আলতামিরা /সরাইনোহর ) অবস্থিত।
Class 6 English Textbook (BUTTERFLY) All Activity
WBBSE Class 6 English Revision Lesson activity | Click Here |
Class 6 It all began with drip drip activity | Click Here |
Class 6 Lesson 2 The Adventurous Clown Activity | Click Here |
Class 6 English The Rainbow question answer model activity | Click Here |
The Shop That Never Was Questions and Answers Activity | Click Here |
Class 6 Land of the Pharaohs All Activity | Click Here |
Goodbye to the Moon Question Answer Activity | Click Here |
I Will Go With my father A-ploughing Questions and Answers | Click Here |
The Blind Boy poem by Colley Cibber Activity | Click Here |
Smart Ice Cream Class 6 Lesson-10 Activity | Click Here |
thank you ❤️
ReplyDelete